লিভার বা যকৃত মানব দেহের সর্ববৃহৎ এবং গুরুত্বপূর্ন গ্রন্থি। লিভার পিত্তরস তৈয়ার করে এবং একইসাথে রোগপ্রতিরোধ, মেটাবোলিজম, চর্বিজাতীয় খাদ্য হজমসহ আরও নানাবিধ কাজে সাহায্য করে। যেমন- বিপাক বা মেটাবোলিজমে সাহায্য করে , শরীরে তাপ ও শক্তি উৎপাদন করে, রোগ প্রতিরোধের জন্য এন্টিবডি তৈয়ার করে, ভিটামিন- এ ও ডি সঞ্চয় করে, প্রোটিন জাতীয় খাবার থেকে এ্যমোনিয়া,ইউরিয়া ও ইউরিক এসিড পৃথক করে, পিত্তরস উৎপাদনের দ্বারা চর্বি জাতীয় খাবার হজমে সাহায্য করে, গ্লুকোজকে গ্লাইকোজেনে রূপান্তরের মাধ্যমে তা লিভারে জমা রাখে, ঔষধ ও খাবারের বিষক্রিয়া নষ্টকরে, রক্ত উৎপাদনেও সাহায্য করে।

সুতরাং লিভার দুর্বল বা রোগাক্রান্ত হওয়ার কারণে উল্লেখিত কাজগুলি ঠিকমত সম্পাদন করতে পারবেনা। এতে মানবদেহে আরও গুরতর সমস্যা দেখা দিবে, যেমন- হেপাটাইটিস (যকৃতের প্রদাহ), জন্ডিস, লিভার সিরোসিস, লিভারের দূর্বলতা ইত্যাদি। আবার লিভারের গোলযোগের কারণে ঘনঘন জ্বর, হজমের দূর্বলতা, ক্ষুধামান্দ্য, অরুচি, কোষ্টকাঠিণ্য ইত্যাদিও হতে পারে।

বিভিন্ন কারণে লিভার অসুস্থ বা দূর্বল হতে পারে। যেমন-ভাইরাসের সংক্রমন (হেপাটাইটিস এ, বি, সি, ডি ইত্যাদি)। ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়া বা বিষ ক্রিয়া। অতিরিক্ত মদ্য পান ইত্যাদি।

লিভারকে সুরক্ষা দিতে বা রোগ নিরাময়ের ক্ষেত্রে ঔষধী উদ্ভিদের বিশেষ ভূমিকা আছে। এর অনেকগুলিই আমাদেও পরিচিত। যেমন- আমলকী, হরীতকী, বহেড়া, আদা ইত্যাদি।

আমলকী, হরীতকী ও বহেড়ার মিশ্রণকে একত্রে ত্রিফলা বলে। ত্রিফলার রস বা গুড়ার শরবত রক্তচাপ ও কোলেষ্টেরল কমাবার মহৌষধ। গভেষণায় দেখা গেছে যে, ত্রিফলা রক্তের কোলেষ্টেরল ও লিভারের চর্বি কমাতে খুবই কার্যকরী। পিত্তশূলে আমলকীর রস খুবই উপকারী। আমলকী অম্লজনিত ব্যাথার দ্রুত নিরাময় করে। আমলকীতে প্রচুর পরিমানে প্রাকৃতিক এন্টিঅক্সিডেন্ট আছে যা লিভার ও শরীরের ফ্রী-রেডিক্যালস নষ্ট করে দেয়।

হরীতকী : হরীতকী অর্থ হলো সকল রোগ হরণকারী। হরীতকীকে অন্যতম মহৌষধী বলা হয়। সকল রোগ-ব্যাধির চিকিৎসায় হরীতকী ব্যবহার হয়। ফলের রস যকৃতের দূর্বলতা, জন্ডিস, লিভার বৃদ্ধি হওয়া ও প্লীহা রোগ নিরাময়ে বিশেষ উপকারী।

বহেড়া : ফলের রস লিভারের গোলযোগজনিত কোষ্ঠকাঠিন্য, জন্ডিস নিরাময়ে অত্যন্ত ফলদায়ক। রক্ত আমাশয় ক্রনিক আমাশয়ের চিকিৎসায় আয়ুর্বেদিক চিকিৎসকগণ বহেড়া ব্যবহার করে থাকেন। স্নায়বিক দুর্বলতা, অবসাদ, ও অধিক ওজনের চিকিৎসায় হরীতকীর ব্যবহার আছে। হরীতকী খাবারের রুচি বাড়ায়।